Thursday, January 24, 2019

ব্রিটেনে টয়লেট টিস্যুতে ইসলাম অবমাননার অভিযোগ




দ্যা সান, আরটি, ডেইলি মেইল থেকে

ব্রিটেনের অন্যতম বৃহৎ খুচরা বিক্রেতা মার্কস এন্ড স্পেনসার (এমএন্ডএস) বিরুদ্ধে ইসলাম অবমাননার অভিযোগ উঠেছে। সেখানকার মুসলিমদের অভিযোগ কোম্পানিটি তাদের টয়লেট টিস্যুতে আল্লাহ নাম ব্যবহার করেছে। এতে মুসলমানদের ভাবাবেগে আঘাত দেয়া হয়েছে। তাই সকলকে বিশেষ করে মুসলমানদের এই দোকান থেকে পণ্য কিনতে বারণ করেছে তারা। 

অভিযোগ অস্বীকার করেছে মার্কস এন্ড স্পেনসার কোম্পানি। তাদের মতে তারা টয়লেট টিস্যুতে এমন কোনো নকশা আকেনি যাতে ইসলামের অবমাননা হয়।  

ঘটনার সূত্রপাত একটি ভিডিওকে কেন্দ্র করে। এক অজ্ঞাত ব্যক্তি গাড়ির ওপর এমএন্ডএস কোম্পানির অ্যালো ভেরা টয়লেট টিস্যু রেখে তা খুলে দেখাচ্ছে। সেখানে খোদাই করা আল্লাহ নামকে ইংগিত করে তিনি এই টিস্যু না কেনার জন্য মুসলিম কমিউনিটিকে আহবান জানান। এরপরই এই ভিডিও ভাইরাল হয়ে যায়।

 পরে এ নিয়ে শুরু হয় ব্রিটেন জুড়ে তোলপাড়। কোম্পানি এ অভিযোগের জবাব টুইটারে দেয়। তাদের মতে টয়লেট টিস্যুতে খোদাই করা নকশা অ্যালো ভেরা পাতার। সেটি আল্লাহ নাম নয়। তাদের এই পণ্য বহুদিন ধরেই বিক্রি হয়ে আসছে। কেউ এ নিয়ে অভিযোগ করেনি। 

এদিকে মুসা আহমেদ নামের এক ব্যক্তি এমএন্ডএস কোম্পানির বিরুদ্ধে অভিযোগ দায়ের করার প্রস্তুতি নিচ্ছেন। ইতিমধ্যে তিনি ২৮৮৮ জনের সাক্ষর সংগ্রহ করেছেন। ৫০০০ হলেই তিনি আদালতে এই ইস্যুতে মামলা করতে পারবেন। এভাবে তিনি টয়লেট টিস্যুর উৎপাদন বন্ধে আইনগত ব্যবস্থা নেবেন।

 মুসা বলেন, একই ভাবে ১৯৯৭ সালে নাইক কোম্পানি তাদের জুতায় ইসলাম অবমাননার চেষ্টা করেছিল। পরে আইনি লড়াই করে তা বন্ধ করা হয়।

তবে অনেক ব্রিটিশ এই অভিযোগকে হাস্যকর ও এক ধরনের ষড়যন্ত্র বলে মনে করে সামাজিক যোগাযোগ মাধ্যমে মন্তব্য করেছেন।    

No comments:

Post a Comment