Wednesday, September 5, 2018

সূর্যের আলো থেকে জ্বালানি উৎপাদনে সফল বিজ্ঞানীরা

এই সেই যন্ত্র যেখানে  পানিকে হাইড্রোজেন ও অক্সিজেনে আলাদা করা হয় সালোকসংশ্লেষনের মাধ্যমে

একটা সময় পৃথিবীতে জ্বালানি তেলের ভাণ্ডার শেষ হয়ে যাবে। তখন প্রয়োজন হবে নবায়ন যোগ্য জ্বালানির। আর এই নবায়নযোগ্য জ্বালানির দাম বেশি ও উৎপাদন করতে নির্ভর করতে হয় খাদ্যশস্যের ওপর। এতে পৃথিবীতে দেখা দিতে পারে খাদ্য সঙ্কট। এই সঙ্কট দূর করতে ব্রিটেনের বিজ্ঞানীরা এমন এক প্রযুক্তির বিকাশ ঘটিয়েছে যেটি সূর্যের আলো ব্যবহার করে জ্বালানি তৈরি করবে।

আমরা সকলেই জানি উদ্ভিদ সালোকসংশ্লেষণ প্রক্রিয়ায় খাদ্য গ্রহণ করে। উদ্ভিদের খাদ্য হিসেবে পানি ব্যবহৃত হয়। আর এই পানি সালোকসংশ্লেষণ প্রক্রিয়ায় হাইড্রোজেন ও অক্সিজেন ভেঙ্গে ফেলে। গবেষকরা এই কৌশলকে কাজে লাগিয়ে সূর্যের আলো দিয়ে পানিকে ভেঙ্গে হাইড্রোজেন ও অক্সিজেন মুক্ত করল। আর এই হাইড্রোজেন নবায়নযোগ্য জ্বালানি হিসেবে ব্যবহৃত হবে।

ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এই কৌশল প্রয়োগ করে হাইড্রোজেন ও অক্সিজেনকে ভাঙ্গে। গবেষকরা কৃত্রিম সালোকসংশ্লেষ তৈরি করে একটি যন্ত্রের মাধ্যমে। সেখানে ব্যবহার করা হয় বায়োলজিক্যাল মিশ্রণ।

বিজ্ঞানীদের এই গবেষণা নেতৃত্ব দেন Kataryna Soko। তিনি বলেন, এর আগে পানি থেকে হাইড্রোজেন ও অক্সিজেন উৎপাদন করতে কৃত্রিম সালোকসংশ্লেষণ ঘটনা হয়েছিল। কিন্তু তাতে যে প্রভাবক ব্যবহার করা হয়েছিল সেটি ছিল উচ্চমূল্যের ও বিষাক্ত। এখন অর্ধ কৃত্রিম সালোকসংশ্লেষণ ঘটানো হচ্ছে। আর তাতে ব্যবহার করা হচ্ছে এনজাইম। যাকে হাউড্রোজেনাস বলে। ইহা নন টক্সিক। এই এনজাইম হাইড্রোজেন থেকে প্রোটন কমিয়ে দেয়।

বিজ্ঞানীরা এখন বড় পরিসরে এই পরীক্ষা প্রয়োগ করতে চাচ্ছেন। তাদের আশা এভাবে তারা সূর্যালোক থেকে জ্বালানি উৎপাদন করবেন। সূত্র দ্যা মিরর অনলাইন

No comments:

Post a Comment