Thursday, September 6, 2018

দৃষ্টিহীনদের আলো দেখাবে বায়োনিক আই

বায়োনিক আই

অন্ধজনে দাও আলো। বিজ্ঞানের এই যুগে  দৃষ্টিহীনদের এখনো কারো চোখ দানের ওপর নির্ভর করতে হয়। ভবিষ্যতে এমনটা আর হবে না। এমনই আভাস দিয়েছে যুক্তরাষ্ট্রের মিনেসোটা ইউনিভার্সিটির এক দল বিজ্ঞানী। তারা বায়োনিক আই নামের একটি কৃত্রিম চোখ বানিয়ে ফেলেছে। এতদিন আমরা সাইন্স ফিকশন মুভিতেই বায়োনিক আই সম্পর্কে জেনেছি। বাস্তবে বায়োনিক আই যে তৈরি করা যায় সেটা এই প্রথম। এই বায়োনিক আই শুধু যে দৃষ্টিহীনদের কাজে লাগবে এমনটা নয়। যারা বিভিন্ন কারণে দৃষ্টি শক্তি হারিয়েছে তারা সবকিছু দেখতে পারবে এই বায়োনিক আইয়ের সাহায্যে। 

বায়োনিক আই তৈরির খবরটি গত মঙ্গলবার বিজ্ঞান ভিত্তি জার্নাল অ্যাডভান্স ম্যাটেরিয়ালে প্রকাশ করা হয়েছে। 

বায়োনিক আই তৈরি করতে বিজ্ঞানীরা একটি থ্রি ডি প্রিন্টারের নির্মাণ করেন। এই থ্রি ডি প্রিন্টারে রয়েছে সিলভার পার্টিসেল। তা দিয়ে প্রিন্ট করা হয়। পুরো যন্ত্রটি একটি হেমিসফিরিক্যাল গ্লাস ডোমের ভেতর বসানো থাকে। প্রিন্ট করতে ব্যবহার করা হয়েছে পলিমার জাতীয়  উপাদান। এসব বস্তুকে সেমিকন্ডাকটিং পলিমার ম্যাটেরিয়াল বলা হয়। এই যন্ত্র আলো কে বৈদ্যুতিক সিগনালে পরিবর্তন করে। পুরো প্রক্রিয়াটি সম্পন্ন হতে ১ ঘণ্টা সময় লাগে। একজন স্বাভাবিক মানুষ চোখে যা দেখে তার ২৫ শতাংশ কৃত্রিম এই চোখ দেখতে পারে। যন্ত্রটি চোখে বসানোর জন্য বিজ্ঞানীরা নরম হেমিসফিরাক্যাল গ্লাস ডোম তৈরি চিন্তাভাবনা করছেন। আর যন্ত্রের ক্ষমতা কীভাবে বাড়ানো যায় তার কাজ চালিয়ে যাচ্ছেন। 

এরপর শেষ যে কাজটা বাকী আছে সেটা হচ্ছে যন্ত্রের সিগনালের সঙ্গে মস্তকের সংযোগ স্থাপন। তখনই বায়োনিক আই কাজ করবে সফল ভাবে। এই কাজটি এখনো করা হয়নি। তবে কৃত্রিম চোখ তৈরির প্রথম যে বাধা ছিল সেটি অতিক্রম করা গেছে। Michael McAlpine যিনি বায়োনিক আই তৈরিতে কাজ করছেন। তিনি জানান তার মা দৃষ্টিশক্তি হীন। সে জন্য তিনি এই গবেষণা দীর্ঘদিন ধরে চালিয়ে যাচ্ছেন।    

No comments:

Post a Comment