Header Ads

Header ADS

মহান শেখ হাসিনার ছবি বিকৃতিতে ৭ বছর জেল, রাজতন্ত্রে বাংলাদেশ


ন্যাংটার নাই বাটপারের ভয় । দেশের নেতা নেত্রীরা এতটাই মহান হয়ে গেছেন যে তাদের ছবি বিকৃত করে প্রচার করলে জেল জরিমানা হয়। একটি দেশে গণতন্ত্রের বদলে স্বৈরতন্ত্র কায়েম হলে এমন ঘটনা দেখা যায়। কোথাকার কোন মনির হোসেন মোবাইলে শেখ হাসিনা, জিল্লুর রহমান, ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের বিকৃত ছবি বানালো, আর তা বিতরণ করতে গিয়ে ৭ বছরের কারাদণ্ড পেল। কোনো গণমাধ্যমই এই ছবি বিকৃতির বিষয়টি পরিষ্কার করে লেখেনি। নেতা নেত্রীর ছবি বিকৃতি কেমন করছে তা না জানলে লোকজন সচেতন হবে কি করে? গণমাধ্যমে ছবি বিকৃতির কথাটা স্পষ্ট করে বলা উচিত ছিল।

 ধরেই নিলাম উলঙ্গ নারীর মাথা কেটে শেখ হাসিনার মাথা বসিয়ে ছবি বিকৃতি করেছে। এজন্য কি ৭ বছরের জেল হতে পারে? ওই ছবির কারণে শেখ হাসিনার কিংবা মনমোহন সিংয়ের কি সামাজিক সম্মান নষ্ট হয়েছে? আমার জানা মতে তারা তো বহাল তবিয়তে আছে। তাদের সম্মান বরং আরো বেড়েছে। কিন্তু এ কাজের কারণে যিনি ৭ বছর জেল দণ্ড পেলেন তিনি তো সামাজিক ভাবে ক্ষতির শিকার হলেন। এ কেমন বিচার? আইনের ছাত্র হিসেবে জানি। ছবি বা অশ্লীল কবিতা রচনার কারণে যদি কেউ সামাজিক ভাবে ক্ষতির শিকার হোন তারাই মামলা করে এর প্রতিকার পেতে পারেন। 

এক্ষেত্রে তেমন কিছু না ঘটলেও বিচারক সাক্ষ্য প্রমাণের ভিত্তিতে অভিযুক্তকে সাজা দিয়েছেন। এখন প্রশ্ন হলো তিনি এই ছবি বিকৃতিকে কোন অপরাধ হিসেবে আমলে নিলেন? তার ব্যাখ্যা গণমাধ্যমে দেয়া হয়নি। যদি ধরে নেয়া হয় এটা সাইবার অপরাধ তবে ইন্টারনেটে এমন বহু ছবি পাওয়া যাবে যেগুলো সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল আকারে ছড়িয়ে ছিটিয়ে আছে।  

বিশ্বের সব গণতান্ত্রিক দেশেই নেতা নেত্রীর ছবি বিকৃতি করে কার্টুন তৈরি হয়। অ্যানিমেশন তৈরি করে ব্যাঙ্গ করা হয়। প্রতিবেশী ভারতের ইন্ডিয়া টুডে ম্যাগাজিনে নেতা নেত্রী সকলের ক্যারিকেচার ও ভিডিও অ্যানিমেশন করে প্রচার করা হয়। কই তাদের তো গ্রেফতার করা হয় না। সনি টিভিতে মুভারস এন্ড শেখরস নামে একটি জনপ্রিয় শো ছিল। যেখানে ভারতের জাতীয় নেতা থেকে শুরু করে অভিনেতা অভিনেত্রী খেলোয়াড়দেরকে পর্যন্ত ব্যাঙ্গ করে লোকজনকে হাসানো হয়। কই আজ পর্যন্ত তো কাউকে মামলা করতে দেখিনি। 

রাজীব শ্রীবাস্তব ওরফে রাজু নামে একজন কমেডিয়ান আছে। যিনি বিহারের মুখ্যমন্ত্রীর লালু প্রসাদ যাদবের সামনে তাকে ও তার পরিবার নিয়ে ব্যাঙ্গ করে স্টেজ শো করলেন। এতে লালু প্রসাদ ক্ষেপে যাননি। অথচ লালু প্রসাদ যাদব ব্যক্তি হিসেবে অত্যন্ত কঠিন প্রকৃতির মানুষ। বিশ্বের বহু দেশে নেতা নেত্রীদের ছবি বিকৃতি করে গণমাধ্যমে প্রচার করা হয়। কারো বিরুদ্ধে শুনিনি মামলা হয়েছে তারপর বিচার সাজা। সম্প্রতি বিজেপি নেতাদের ছবি মহাভারতের চরিত্রগুলোর মধ্যে এনে বিতর্ক করলে সনাতন ধর্মাবলম্বীদের মনে আঘাত লাগে। তাতেও কারো সাজা হয়েছে শুনিনি। 

যুক্তরাষ্ট্রের নির্বাচনের আগে নিউইয়র্কের কিছু রাস্তায় প্রেসিডেন্ট ট্রাম্পের নগ্ন মূর্তি বসানো হয়। তাতে তার পুরুষাঙ্গ ছোট  দেখায় ডেমোক্রেট সমর্থকরা। কই তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়নি কেউ। শুধু  নগ্ন মূর্তি গুলো সরিয়ে দেয় পুলিশ। স্টার ওয়ার্ল্ডে জিমি কিমেল লাইভ শোতে রাজনীতিবিদ থেকে তারকাদের ব্যাঙ্গ করা হয়। এজন্য মানহানি মামলা করেনি কেউ।    

বাংলাদেশের সব নাগরিক শেখ হাসিনা, মনমোহন সিং, জিল্লুর রহমানকে ভালোবাসবে কেন? কেউ এদের নিয়ে কার্টুন করবে, ব্যঙ্গাত্মক অভিনয় করবে। তাতে কারো সাজা হবে কেন? তারা এমন কি মহান যে তাদের নিয়ে কমেডি করা যাবে না, তাদের ছবি বিকৃতি করা যাবে না। 

মনমোহন সিং ভারতের ইতিহাসে একজন মেরুদণ্ডহীন প্রধানমন্ত্রী হিসেবে পরিচিত। তাকে নিয়ে সবাই হাসাহাসি করে। ভারতের এক বেসরকারি সংবাদ মাধ্যমে এক সাংবাদিক আরেক সাংবাদিককে প্রশ্ন করেছিল মনমোহন সিং প্যান্টের নিচে যে আন্ডার প্যান্ট পরেন সেটি তার স্ত্রী গুরুশরন কউরের পছন্দমত নাকি সোনিয়া গান্ধির পছন্দমত। এভাবে একজন প্রধানমন্ত্রীকে মিডিয়াতে কটাক্ষ করা হলেও ব্যক্তি মনমোহন সিং কিংবা তার হয়ে কোনো চেলা চামুন্ডারা মামলা করেননি কারো বিরুদ্ধে।

আজ বাংলাদেশে রাজতন্ত্র চালু হয়েছে। এখানে সম্মান শুধু একজনের। বাকীদের কোনো সম্মান নাই। এখানে শাসক দলের লোকেরা বিরোধী দলের নেতা নেত্রী নিয়ে যা খুশি তা বলবে ও করবে। তার বিরুদ্ধে কোনো মামলা হয় না। আর হলেও তা আমলে নেবে না আদালতের মহান বিচারকরা। কিন্তু যদি শাসক দলের কারো বিরুদ্ধে কিছু বলা হয় কিংবা প্রকাশ করা হয় তবে তার চৌদ্দগুষ্ঠি উদ্ধার। শাসক দলের চেলা চামুণ্ডারা দেশের বিভিন্ন স্থান থেকে মামলা করে থাকে। এই হচ্ছে  আজকের বাংলাদেশ।    

1 comment:

  1. Vdno89 and Vdno89 video slots: Free videosl
    Vdno89.com is the place for free video slots. If you want to mp3 juice play free slots, then you should check out Vdno89videosl!

    ReplyDelete

Theme images by wingmar. Powered by Blogger.